Buy anything you need. Buy Product!

Search Suggest

মেমসাহেব PDF | নিমাই ভট্টাচার্য | Memsaheb PDF Download

মেমসাহেব PDF | নিমাই ভট্টাচার্য | Memsaheb PDF Download

 



মেমসাহেব PDF: নিমাই ভট্টাচার্যের রচনাবলির মাঝে অন্যতম জনপ্রিয় উপন্যাস হলো মেমসাহেব। একটি গভীর প্রেমময় কাহিনী নিয়ে রচিত হয়েছে এই উপন্যাসটি। পাঠক মহলে প্রচুর সারা জাগানো “মেমসাহেব” উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে একটি ভারতীয় বাংলা সিনেমাও। কথক বাচ্চুর সাথে মেমসাহেবের প্রথম পরিচয় এবং তার সুখ স্মৃতি গুলোর কাহিনী দোলা বৌদিকে চিঠির মাধ্যমে জানানোর উপর ভিত্তি করেই এই গল্পটি এগিয়ে যায়



আমাদের প্রত্যেক পুরুষের সাফল্যমণ্ডিত জীবনে অন্তত একজন হলেও নারীর অবদান থাকে। লেখক তাঁর উপন্যাসে বাচ্চুর লেখা চিঠিতে তুলে ধরেন, তাঁর সাফল্যের পিছনেও ছিল একজন রমণির অবদান। যদিও সেই রমনীর পরিচয় লেখক উপন্যাসের শেষ পর্যন্তও প্রকাশ করেননি। সেই রমণীকেই বাচ্চু পুরো কাহিনী জুড়ে সম্বোধন করেছেন “মেমসাহেব” নামে। মেমসাহেবের সাথে বাচ্চু সাংবাদিকের পরিচয় এক ট্রেন ভ্রমনে। অতঃপর তাঁদের মাঝে তৈরি হয় এক প্রেমের সম্পর্ক। যা এক পর্যায়ে এতটাই দৃঢ় হয় যে, সুখে-অসুখে সবসময়ই বাচ্চুর পাশে থাকে মেমসাহেব। তাঁদের এই প্রেম-ভালোবাসার সম্পর্ক হঠাৎ নেয় এক ভিন্ন মোড়। আর তা জানতেই আপনাকে পড়তে হবে নিমাই ভট্টাচার্যের লেখা মেমসাহেব উপন্যাসটি।



আপনি যদি অনলাইনে মেমসাহেব বইটির পিডিএফ ভার্সন খুঁজে থাকেন। তবে আপনি এসেছেন সঠিক সাইটে। আজকের পোস্টে আমরা শেয়ার করছি, জনপ্রিয় প্রেমের উপন্যাস মেমসাহেবের ইবুক। ফলে খুব সহজেই আপনি মেমসাহেব PDF ডাউনলোড করে পড়ে ফেলতে পারবেন আপনার মোবাইল বা কম্পিউটারে।




একনজরে নিমাই ভট্টাচার্য সম্পর্কে জেনে নিন

জনপ্রিয় লেখক নিমাই ভট্টাচার্য  ১০ এপ্রিল ১৯৩১ সালে জন্মগ্রহণ করেন। তিনি তার ক্ষুরধার লেখনির দ্বারা ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। যদিও জন্মসুত্রে তিনি বাংলাদেশি কিন্তু দেশ ভাগের পর তিনি পশ্চিমবঙ্গে স্থায়ী হয়ে যান। শক্তিশালী  এই লেখক তার প্রথম কর্মজীবন সাংবাদিকতার মধ্য দিয়েই শুরু করেছিলেন। লেখক নিমাই ভট্টাচার্যের লেখনীতে অত্যন্ত শক্তিশালী প্রগতিশীলতার ছাপ পাওয়া যায়। বাংলা সাহিত্যের অগ্রগতি সাধনে অত্যন্ত গুরুত্বপুর্ণ অবদান রেখে গেছেন তিনি। সাংবাদিকতার পাশাপাশি নিমাই ভট্টাচার্য একের পর এক জনপ্রিয় উপন্যাস লিখে গেছেন। ‘মেমসাহেব’, ‘ইমনক্যলাণ’, ‘ডিফেন্স’, ‘কলোনী’, ‘ডিপেস্নাম্যাট’, ‘মিনিবাস’, ‘মাতাল’, ‘ইনকিলাব’, ‘ব্যাচেলার’, ‘আকাশ ভরা সূর্য তারা’, ‘মোগল সরাই জংশন’, ‘প্রবেশ নিষেধ’, ‘কেরানী’, ‘ভায়া ডালহৌসী’, ‘হকার্স কর্নার’, ‘রাজধানী এক্সপ্রেস’ তাঁর লেখা উল্লেখযোগ্য জনপ্রিয় উপন্যাস। ২০২০ সালের ২৫ জুন মৃত্যুবরণ করেন এই গুনী লেখক।




Memsaheb by Nimai Bhattacharya

memsaheb book cover

বইয়ের নাম : মেমসাহেব

লেখক      : নিমাই ভট্টাচার্য

বইয়ের ধরণ : প্রেমের উপন্যাস 

পিডিএফ সাইজ : ১৫.৫ এমবি



বইটি কিনবেন যেভাবে…



আপনি যদি মেমসাহেব উপন্যাসটির হার্ড কপি বই সংগ্রহ করতে চান। তবে আপনার পার্শ্ববর্তী বইয়ের লাইব্রেরী বা দোকানে খোঁজ করতে পারেন। এছাড়াও অনলাইন বুকশপ রকমারি ডট কম  থেকে অর্ডার করতে পারবেন।

মেমসাহেব PDF Download Link



আপনি যদি ইবুক পড়তে সাচ্ছন্দবোধ করেন তবে আমাদের শেয়ার করা লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন মেমসাহেব PDF ফাইল। তবে অবশ্যই আমরা আহ্বান করব, এক কপি বই কিনে নিবেন। আপনি এখান থেকে বিনামূল্যে বইটির পিডিএফ ভার্সন ডাউনলোড করে মোবাইল বা কম্পিউটারে পড়ে নিতে পারবেন।



Post a Comment