Buy anything you need. Buy Product!

Search Suggest

রাশিয়ার চিঠি | রবীন্দ্রনাথ ঠাকুর

রাশিয়ার চিঠি | রবীন্দ্রনাথ ঠাকুর

 

রাশিয়ার চিঠি | রবীন্দ্রনাথ ঠাকুর







বইটি রচনার প্রেক্ষাপট :

১৯৩০ খ্রিস্টাব্দে কবিগুরু রবীন্দ্রনাথ নিমন্ত্রণ পান রাশিয়া সফরের। কিন্তু বাধা দেন তার ইংরেজ বন্ধুরা।অবশেষে তাদের বাধাকে উপেক্ষা করে তিনি রওয়ানা হন রাশিয়ার পথে।১১সেপ্টেম্বর ১৯৩০ কবিগুরু মস্কো আসেন ও সেখানে ১৫দিন অবস্থান করেন।ভ্রমণের ঝোঁক ছিল কবিগুরুর ছোটবেলা থেকেই।সে হিসেব পাশ্চাত্যের বিভিন্ন দেশে তিনি বহুবার গমন করেছেন।ঐসব দেশের পূজিবাদী সমাজব্যবস্থা কীভাবে অর্থের জন্য মানুষের মনুষ্যত্বকে গ্রাস করেছিল তা তিনি নিজ চোখে অবলোকন করেছেন। আর রবীন্দ্রনাথের মত একজন মহাপুরুষ যদি রাশিয়া ভ্রমণ করে তার প্রকৃত অবস্থা সম্পর্কে মতামত ব্যক্ত করেন,তাহলে সারা বিশ্বের বুদ্ধিজীবী মহলে তার প্রভাব পড়বে কতটুকু তা আন্দাজ করতে পেরেছিল তা ইংরেজ বন্ধুরা -আর এখানেই ছিল

রবীন্দ্রনাথের প্রতি রাশিয়া ভ্রমণের নিষেধের কারণ।ব্রিটিশ শাসিত ভারতবর্ষে তখন রাশিয়া সম্বন্ধে যে খবর পৌছত তা ছিল মিথ্যা ও বিদ্বেষে ভরপুর। তাই সোভিয়েট রাশিয়ার প্রকৃত অবস্থা পর্যবেক্ষণ করতে রবীন্দ্রনাথ পাড়ি দেন রাশিয়ার পথে।

সেখানে ১৫দিন অবস্থান করে তিনি বিভিন্ন জায়গা পরিদর্শন করেন ও সাক্ষাৎ করেন বিভিন্ন মানুষের সাথে।

পর্যবেক্ষণ ও পর্যালোচনার দ্বারা জানার চেষ্টা করেন রাশিয়ার প্রকৃত অবস্থা। আর বলা যায় সেই প্রেক্ষাপটেই রচিত রাশিয়ার বইটি।


বইয়ের নাম : রাশিয়ার চিঠি

লেখক : রবীন্দ্রনাথ ঠাকুর

প্রকাশনী :শব্দশিল্প

পৃষ্ঠা সংখ্যা :১১২


Link

Post a Comment