Buy anything you need. Buy Product!

Search Suggest

বই পড়ার কিছুদিন পর মানুষ ভুলে যায়, তাহলে বই পড়ার উপকারিতা কী ?

বই পড়ার কিছুদিন পর মানুষ ভুলে যায়, তাহলে বই পড়ার উপকারিতা কী?

 




কয়েক লাইনের এই গল্পটি পড়ুন 




  • Indonesia দেশটি স্বাধীন হয়েছিলো ১৯৪৫ সালে ১৭ আগষ্ট। ভারত স্বাধীন হবার আরো দুই বছর আগে। দেশটির বয়স প্রায় ৮০ ছুঁই ছুঁই হলেও, এই পর্যন্ত মাত্র ৭ জন মানুষ প্রেসিডেন্ট হয়েছে। স্বাধীনতা সংগ্রাম এর নেতা Sukarno হয়েছিলেন প্রথম প্রেসিডেন্ট, ১৮-০৮-১৯৪৫ তারিখে। তিনি দীর্ঘ ২১ বছর ক্ষমতায় ছিলেন। স্বৈরাচারী হিসাবে তার একটি বদনাম ছিলো। কিন্তু তার আমলে দেশটি খুব উন্নতি করেছিলো। পরবর্তী প্রেসিডেন্ট Suharto ক্ষমতায় এসেছিলেন ১২-০৩-১৯৬৭ তারিখে। তাকে দেখে শান্ত মনে হলেও, তিনি ক্ষমতায় ছিলেন ৩১ বছর !! এর পরে বিভিন্ন প্রেসিডেন্ট স্বল্প মেয়াদের ক্ষমতায় থেকেছেন। এদের মধ্যে একজন ছিলেন প্রথম প্রেসিডেন্ট এর কন্যা Meghawati, যিনি ২৩-০৭-২০০১ তারিখে ক্ষমতায় এসে ৩ বছর ক্ষমতায় ছিলেন। পরবর্তী প্রেসিডেন্ট Susilo Banmbang ক্ষমতায় ছিলেন ১০ বছর। বর্তমান প্রেসিডেন্ট Joko Widodo ক্ষমতায় আসেন ২০-১০-২০১৪ তারিখে। ইতিমধ্যে প্রায় ৮ বছর হয়ে গেছে। ধারণা করা হচ্ছে, তিনিও দীর্ঘ সময় ক্ষমতায় থাকবেন।




গল্পটা শেষ। এবার, উপরের প্যারার গল্পটা ঢেকে রাখুন। গল্পটা না দেখে নিচের প্রশ্নের উত্তর দিন

  • কোন তারিখে Indonesia স্বাধীন হয়েছে?
  • Sukarno ও Suharto এদের মধ্যে আগের প্রেসিডেন্ট কোনটা?
  • বর্তমান প্রেসিডেন্ট এর নাম কি?



বেশিরভাগ লোকই এই প্রশ্নগুলোর উত্তর দিতে পারবেন না। গল্পটা না দেখে, কেউই তিনটি প্রশ্নের সঠিক উত্তর দিতে পারবেন না। কয়েক সেকেন্ড আগে পড়েছেন, তবুও মনে নেই।


ভুলে গেলেও, কিছু বিষয় আপনার ঠিকই মনে আছে। আপনার মনে আছে Indonesia দেশটি ভারতের আগে স্বাধীন হয়েছে। আপনার মনে আছে স্বাধীনতা সংগ্রামের নেতা, প্রথম প্রেসিডেন্ট হয়েছিলো। আপনার মনে আছে, একজন নারী প্রেসিডেন্ট হয়েছিলো। আপনার মনে আছে, এতগুলো বছরে মাত্র কয়েকজন মানুষ প্রেসিডেন্ট হয়েছে। আপনার মনে আছে, বর্তমান প্রেসিডেন্টও হয়তো দীর্ঘ সময় ক্ষমতায় থাকতে পারে।



ভুলে যাবার পরেও, আপনি অনেক কিছু মনে রেখেছেন, নতুন কিছু জেনেছেন। আপনার জ্ঞানের সাথে নতুন কিছু যোগ হয়েছে। ভুলে গেলেও আপনার জ্ঞান বৃদ্ধি হয়েছে।


এজন্যই মানুষ বই পড়ে। ভুলে গেলেও জ্ঞান বৃদ্ধি হয়।

Post a Comment