Buy anything you need. Buy Product!

Search Suggest

সাইকোলজি বিষয়ে জানতে কোন বইগুলো পড়া উচিত ?

সাইকোলজি,সাইকোলজি বিষয়ে জানতে কোন বইগুলো পড়া উচিত ?

 

সাইকোলজি বিষয়ে জানতে কোন বইগুলো পড়া উচিত ?







ধরেন একটা রুমে ১০ জন আছে। তাদের একটা প্রশ্ন করা হলো যে ১০+১০ কত হয়। এদের ৯ জনকে আগে থেকে শিখিয়ে দেওয়া হয়েছে ১৯ বলতে, দশম ব্যক্তিকে কিছুই বলা হয় নাই। দেখা যাবে দশম ব্যক্তি বাকি ৯ জনের কথা শুনে নিজেও ১৯ বলেছে অথবা অন্তত নিজে কনফিউজড হয়ে গেছে যে আসলেই ২০ নাকি ১৯। এটাকে বলা হয় সোশাল প্রুফ ফ্যালাসি। অর্থাৎ যদি বেশিরভাগ মানুষ ভুল কথা বলে, তাহলে ঠিক উত্তর জানা মানুষও ভুল কথা বলবে কারন সে সমাজের বিরুদ্ধে যেতে চায় না। আমাদের Hunter-Gatherer পূর্বপুরুষদের থেকে পাওয়া এই স্বভাব, কেননা দলে থাকলে বিপদ কম হয় হলেও সবাই মিলে মোকাবেলা করা যায়।



আমাদের জীবনে এমন অসংখ্য ছোট ছোট সাইকোলজিকাল ফ্যালাসি মোকাবেলা করি যেগুলা হয়তো আমরা টেরও পাই না। তবে আমাদের সিদ্ধান্ত নেওয়ায় এগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অনেক ব্যবসা প্রতিষ্ঠান এই ফ্যালাসিগুলো কাজে লাগায় নিজেদের সুবিধার্থে। শেয়ার মার্কেটে ধস নামে এর কারণে, বিউটি প্রোডাক্টস ব্যবসা করে এর কারণে, বড় বড় বিশ্ববিদ্যালয়েও এই ফ্যালাসিগুলো ব্যবহার হয়। তাই এমন ৯৯টা ক্ষেত্র নিয়ে লেখা হয়েছে The Art of Thinking Clearly বইটি। 




বইটা পড়লে নিজেই বুঝতে পারবেন যে জীবনে কতবার আমরা এইধরণের ফ্যালাসিতে পরে ভুল সিদ্ধান্ত নিয়েছি, সামনে হয়তো বেঁচে যাবেন ভুল সিদ্ধান্ত নেওয়া থেকে। পড়ে দেখতে পারেন।

Post a Comment